উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩/০৯/২০২৪ ১১:৪৯ এএম

চট্টগ্রামে প্রথম নারী জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেছেন ফরিদা খানম। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে তিনি যোগদান করেন। ৫৯ জেলায় ডিসি নিয়োগ নিয়ে আওয়ামী লীগ সরকারের আমলে বঞ্চিত ‘বিএনপিপন্থি’ হিসেবে পরিচিত কর্মকর্তারা তীব্র আপত্তি জানান। তাই শেষমুহূর্তে চট্টগ্রামে তাঁর যোগদান নিয়ে কিছুটা শঙ্কা দেখা দিয়েছিল।

এর আগে ৯ ও ১০ সেপ্টেম্বর দুই দফায় চট্টগ্রামসহ ৫৯ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়। এ নিয়ে ঘোর আপত্তি জানিয়েছেন আওয়ামী লীগ সরকারের আমলে বঞ্চিত ‘বিএনপিপন্থি’ হিসেবে পরিচিত কর্মকর্তারা। তাদের আপত্তির মুখে হয়তোবা ডিসি নিয়োগের প্রজ্ঞাপন বাতিলও হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এমন তথ্য।

বঞ্চিত কর্মকর্তাদের দাবি, অন্তর্বর্তী সরকার যাদেরকে জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছেন, তারা বিগত সরকারের সুবিধাভোগী ও আশীর্বাদপুষ্ট। আওয়ামী লীগ সরকারের সময়েও এসব কর্মকর্তা ভালো পদে ছিলেন। নিয়োগ পাওয়া ডিসিদের প্রজ্ঞাপন বাতিলের দাবি জানান তারা। তাই ধারণা করা হচ্ছিল, চট্টগ্রামে জেলা প্রশাসক হিসেবে আসা হচ্ছে না ফরিদা খানমের!

জানা গেছে, ফরিদা খানম ২০০৬ সালে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে প্রথম যোগদান করে কর্মজীবন শুরু করেন। এরপর রংপুর ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার, নরসিংদী জেলার পলাশ উপজেলা, সদর উপজেলা ও শরীয়তপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন ফরিদা খানম।

এরপর টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার, ফেনী জেলার দাগনভূঞাঁ উপজেলা ও নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন বিসিএস ক্যাডারের এই কর্মকর্তা।

এছাড়া মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রেষণে উপপরিচালক (ম্যাজিস্ট্রেট), বাংলাদেশ ট্যারিফ কমিশনে উপপ্রধান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ফরিদা খানম। চট্টগ্রাম জেলায় জেলা প্রশাসক হিসেবে যোগদানের পূর্বে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে সংযুক্ত ছিলেন। শিক্ষাজীবনে তিনি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর।

পাঠকের মতামত

‌পরিস্থিতির কারণে নাহিদের বোন পরিচয় দিয়েছিলাম, বললেন সেই ফাতিমা

‘অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলামের বোন ফাতিমা তাসনিম কানাডায় বাংলাদেশ হাইকমিশনে চাকরি পেয়েছেন’— সম্প্রতি এমন ...

কক্সবাজারে কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর মুঠোফোন চুরি

কক্সবাজারের হোটেল-মোটেল জোনের একটি হোটেলের কক্ষে বিশ্রামের সময় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত ...

প্রকাশিত সংবাদের প্রতিবাদ 

আসসালামু আলাইকুম, প্রিয় উখিয়াবাসী আপনারা অবগত রয়েছেন যে একজন জনপ্রতিনিধি হিসাবে আমি আপনাদের সেবক হয়ে ...

সমন্বয়কদের কোন্দলে নরসিংদীতে সভা না করেই ঢাকা ফিরলেন সারজিস

নরসিংদীতে সভার নির্ধারিত স্থান নিয়ে দুটি পক্ষের কোন্দলের কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস ...